নির্দিষ্ট পরিমাণ ফসল প্রদানের শর্তে জমি বর্গা বা ভাড়া দেওয়া


[লিখেছেন jibaitunnoor, October 14, 2020 06:49 am ]

প্রশ্ন:

এক ব্যক্তি কাউকে এই শর্তে জমিন বর্গা বা ভাড়ায় দিতে চায় যে, এই জমিন বাবদ এক বৎসরে ৫মণ ধান দিতে হবে, জমিনে ধান উৎপন্ন হোক বা না হোক, কম হোক বা বেশী হোক। এভাবে চুক্তি করে কাউকে জমিন দেয়া জায়েয কি না?

উত্তর:

প্রশ্নে উল্লেখিত সূরতে জমিন বর্গা দিলে তা জায়েয হবে না। কারণ, বর্গা শুদ্ধ হওয়ার জন্য শর্ত হল, উৎপাদিত ফসলে উভয়ের অংশিদ্বারিত্ব থাকা এবং কোন পক্ষের জন্যে উৎপাদিত পণ্যের নির্ধারিত পরিমাণ শর্ত না করা, আর বর্ণিত পন্থায় জমিন বর্গা দেয়ার সূরতে এ শর্তটি পাওয়া যায়না, তাই তা শুদ্ধ নয়।

আর যদি, উক্ত জমিন উল্লেখিত পন্থায় ভাড়া হিসাবে দেয়া হয় তাহলে তা জায়েয হবে। কারণ, ভাড়ায় চুক্তি শুদ্ধ হওয়ার জন্য শর্ত হল, ভাড়াকৃত বস্তু থেকে উপকার গ্রহণের ধরণ ও ভাড়ার পরিমাণ উভয়টি নির্দিষ্ট থাকা। আর উল্লেখিত পন্থায় ভাড়া নেয়ার সূরতে যেহেতু উভয়টি নির্ধারিত থাকে তাই ঐ চুক্তি জায়েয হবে।

সূত্র:

মিশকাতুল মাসাবীহ: পৃ. ২৫৭, আল হেদায়াহ: ৩/২৯৭, ফাতহুল কাদীর: ৯/৮৩, বাদায়েউস সানায়ে: ৪/৩০, আল বাহরুর রায়েক: ৮/১৭, ফাতাওয়া হিন্দিয়া: ৪/৪৪০
عن حنظلة بن قيس عن رافع بن خديج قال اخبرني عماي أنهم كانوا يكرون الارض على عهد النبي صـ بما ينبت على الاربعاء او شيئ يستثنيه صاحب الارض فنهانا النبي صـ عن ذلك فقلت لرافع فكيف هي بالدراهم والدنانير ـ فقال ليس بها بأس. متفق عليه كذا في مشكوة صـ২৫৭