গরু বর্গা দেয়া


[লিখেছেন jibaitunnoor, October 14, 2020 07:04 am ]

প্রশ্ন:

আমি ৩০ হাজার টাকা দিয়ে একটি গরু ক্রয় করে অপর ব্যক্তিকে বললাম যে, তুমি আমার গরুটি কিছু দিন লালন পালন কর। তারপর গরুটি বিক্রয় করে আমার ত্রিশ হাজার টাকা বাদ দিয়ে যা লাভ হবে তা দুই পক্ষের মাঝে সমান ভাবে বন্টন করব। শরীয়তে এই ধরণের লেনদেন সহীহ কি না?
আর যদি সহীহ না হয়, তাহলে এ লেন-দেন সহীহভাবে কোন সূরত আছে কি না?

উত্তর:

উপরোক্ত পদ্ধতিতে লেনদেন করা হানাফী মাজহাব অনুযায়ী বৈধ নয়। তবে প্রশ্নে বর্ণিত পদ্ধতিতে যদি আপনি গরু বর্গা দেন এবং আপনার ও বর্গা গ্রহীতার মাঝে এ নিয়ে কোন ঝগড়া ঝাঁটির সম্ভাবনা না থাকে তাহলে এভাবে বর্গা দিতে পারেন। কারণ, আমাদের হানাফী মাজহাব অনুযায়ী তা জায়েয না হলেও হাম্বলী মাজহাব অনুযায়ী জায়েয আছে। আর বর্তমানে উক্ত পদ্ধতিতে লেনদেন ব্যাপক আকার ধারণ করার কারণে হযরত থানুভী রহ. সহ কতক উলামায়ে কেরাম হাম্বলী মাজহাব অনুযায়ী ফাতাওয়া প্রদান করেছেন।

তবে হানাফী মাজহাব অনুযায়ী বৈধ পন্থায় উক্ত লেনদেন করতে চাইলে তার নিয়ম হল, আপনি বর্গা গ্রহীতাকে বলবেন যে, আমার এই গরুটি তুমি এক বছর লালন পালন কর, বিনিময়ে তোমাকে এত টাকা দিব। অতপর আপনি যদি বছর শেষে তাকে ধার্যকৃত টাকা থেকে বিনাশর্তে কিছু টাকা বাড়িয়ে দেন তাহলে তাও দিতে পারবেন।

সূত্র:

আদ দুররুল মুখতার: ৫/২৮০, রদ্দুলমুহতার: ৫/২৮০, আল আশবাহ ওয়ান নাজায়ের: ১/২৮৬, আল মুহীতুল বুরহানী: ১২/৯৬, ইমদাদুল ফাতওয়া: ৩/৩৪২
في امداد الفتاوى ৩/৩৪২ حنفيہ كے قواعد پر تو يہ عقد ناجائز ہے ……. اور جهاں ابتلاء شديد ہو توسع كيا جا سكتا ہيں