কাজটি সম্পন্ন হলে এক খতম কুরআন পড়ব এ মান্নত করা


[লিখেছেন jibaitunnoor, February 7, 2021 01:14 pm ]

প্রশ্ন:

আমি মান্নত করেছিলাম যে, যদি আমার অমুক কাজ সংঘটিত হয়, তাহলে আমি এক খতম কুরআন পড়ব।
আমার ঐ কাজটি সংঘটিত হওয়ার পর আমি দুজন হুজুরের মাধ্যমে এক খতম কুরআন পড়াই।
প্রশ্ন হল, আমার মান্নতকৃত কুরআন খতম আদায় হয়েছি কী?

উত্তর:

আপনার প্রশ্নোল্লেখিত মান্নতই সহীহ হয়নি। কারণ, মান্নত সহীহ হওয়ার জন্য অন্যতম একটি শর্ত হল, মান্নতের বিষয়টি ইবাদতে মাকসূদা হওয়া, অর্থাৎ স্বয়ং সম্পন্ন ইবাদত হওয়া, অন্য ইবাদতের জন্য মাধ্যম না হওয়া। অথচ কুরআন তিলাওয়াত কোন ইবাদতে মাকসূদা নয়; বরং এটি অন্য ইবাদতের একটি মাধ্যম
সুতরাং আপনার উপর এই মান্নত পূর্ণ করা আবশ্যক নয়। আর অন্যের মাধ্যমে তা পূর্ণ করালে আদায় হবে কি না? এই প্রশ্নই এক্ষেত্রে অবান্তর।

সূত্র:

আদ্দুররুল মুখতার: ৩/৭৩৫, রদ্দুল মুহতার: ৩/৭৩৫, বাদায়িউস সানায়ে: ৪/২২৮, ফাতাওয়ায়ে দারুল উলূম: ১৫/১১-১২, ফাতাওয়ায়ে হাক্কানিয়া: ৫/৪৮
وفي بدائع الصنائع: ৪/২২৮
ومنها ان يكون قربة مقصودة فلا يصح النذر بعيادة المريض وتشييع الجنائز والوضوء والاغتسال ودخول المسجد ومس المصحف والاذان وبناء الرباط والمساجد وغير ذلك وان كانت قربة لكنها ليست بقربة مقصودة.